Spoken English কি? কিভাবে দুই মাসেই ভালোভাবে Spoken English শিখবেন? নিয়ে নিন Spoken English শেখার অসাধারণ একটি বই

Spoken English কি?

ইদানিং বাংলাদেশের আনাচে-কোনাচে spoken English শেখানো হচ্ছে। কোন কোন প্রতিষ্ঠানে অন্য কিছু শেখানোর সাথে একটা বাড়তি সেবা  হিসেবে মাত্র ১/২ দিনের মধ্যে, বলা নেই কওয়া নেই, হুট্‌ করে Spoken English শিখিয়ে দেয়া হচ্ছে। ফলে ইংরেজি ভাষা পরিণত হয়েছে একটা শস্তা সামগ্রীতে, যা কাউকে শেখানোর জন্য কোন বিনিময় মূল্যের প্রয়োজন হয় না। যারা এসব সুযোগ গ্রহণ করছেন তারা হাতে গোনা কয়েকটা word এবং sentence শিখেই ঘরে ফিরছেন এবং ফলে ধারণা করছেন যে – আমি এক গ্লাস পানি চাই, বুঝাতে শুধু 'water', 'তুমি কি এখন আমার সাথে যাবে?'— বুঝানোর জন্য শুধু 'go now?' ইত্যাদি বললেই ইংরেজি বলা হয়ে গেল। 

আসলে কি তাই? প্রকৃতার্থে spoken English শেখা মানে কথিতভাবে যে-সব কায়দায় মার্জিত এবং স্পষ্ট উপায়ে ইংরেজি ভাষা ব্যবহৃত হয় তা শেখা। অর্থাৎ যিনি spoken English জানেন তিনি কোন শস্তা জিনিস জানেন না, বরং ইংরেজি ভাষাটাই জানেন। ইংরেজি ভাষা আর spoken English কি দুই জিনিস? কে বলল? বরং spoken English শিখতে গেলে Written English কেও অতিক্রম করতে হয়। কারণ, কোন ভাষার লিখিত রূপের চেয়েও কথিত রূপটি হয় আরো সংক্ষিপ্ত ও মধুর।

এই সংক্ষেপন কাজ ভাষার লিখিত রূপ থেকে বিশেষ বিশেষ নিয়ম অনুসারেই সংঘটিত হয়। ইচ্ছেমতো শব্দ ব্যবহার করে বাক্যকে সংক্ষিপ্ত করলেই তা ভাষা হয় না। এ কারণে spoken English শিখতে গেলে বিবেচনা করতে হবে :

→ খোদ ইংরেজ বা আমেরিকানদের কথিত ভাষাটাই নির্ভুলভাবে শেখানো হচ্ছে কি-না,

→ উচ্চারণের দিক দিয়ে যথাসম্ভব স্পষ্ট এবং শুদ্ধ ধারণা দেয়া হচ্ছে কি-না,

→ অন্যের ইংরেজি বুঝার মত ক্ষমতা অর্জন করা যায় কিভাবে তা শেখানো হচ্ছে কি-না,

→ যা শেখানো হচ্ছে তা খোদ ইংরেজদের বা আমেরিকানদের প্রথা অনুযায়ী হচ্ছে কি-না, এবং

→ শুধু মুখে আওড়ানো নয়, শেখা ভাষা লিখেও প্রকাশ করা যাচ্ছে কি-না।


সুতরাং Spoken English সাধারণত S. S. C পর্যায়ের পর থেকে শিক্ষা করতে হয়। তবে উপযুক্ত পদ্ধতিতে যে-কোন বয়সের ব্যক্তিই সুন্দর ও নির্ভুলভাবে ইংরেজি শিখতে পারেন—একথা অকাট্য সত্য।

    Spoken English কত দিনের মধ্যে শেখা যায়?

    Spoken English শেখা তখনই সার্থক হবে যখন আপনি মনের সব ধরনের ভাব সুন্দরভাবে ভাষায় প্রকাশ করতে পারবেন। এজন্য সময় লাগে। আসলে আপনি কোন পদ্ধতিতে দৈনিক কত ঘন্টা শ্রম দিয়ে শিখছেন তার উপরই নির্ভর করবে এটা শিখতে আপনার কত সময় লাগবে। আপনি যদি H. S. C পাশ হয়ে থাকেন, এবং সঠিক পদ্ধতিতে Spoken English শেখেন, তাহলে এটা ভালভাবে শিখতে আপনার দুই মাসই যথেষ্ট। তবে স্বাভাবিক দৈনন্দিন প্রয়োজন মেটার ইংরেজিটুকু সঠিক পদ্ধতিতে (যেমন, এই বইতে ব্যবহৃত পদ্ধতি) শিখলে এক মাস সময়ই যথেষ্ট। তবে একথা সত্য যে, আপনি যদি উচ্চাকাঙ্ক্ষী হন, এবং Spoken English শিখে আপনি যদি জীবনে সত্যি সত্যি বড় হ'তে চান, তাহলে আপনি যত অনুশীলন করবেন ততই লাভ। এজন্য আপনাকে একটা ভাল এবং পদ্ধতিগত বই সব সময় হাতের কাছে রাখতে হবে।

    Spoken English কাদের জন্য ?

    আগেই বলেছি যে Spoken English যে-হারে অলিতে গলিতে শস্তাভাবে অযোগ্য ব্যক্তি এবং প্রতিষ্ঠানের দ্বারা শেখানো হচ্ছে, তাতে কিছু কিছু যোগ্য শিক্ষক এবং প্রতিষ্ঠানসহ Spoken English-এর ভাব-মূর্তি ক্ষুণ্ণ হচ্ছে। সচরাচর অনেকেরই একটা ধারণা গড়ে উঠেছে যে Spoken English তাদের জন্য যারা ইংরেজি ভাষা একদম জানে না কিংবা যারা দু'এক অক্ষর ইংরেজি শিখে কাজের সন্ধানে বিদেশ যেতে চায় । প্রকৃতপক্ষে Spoken English তাদেরই শেখা উচিত—

    • যারা ইংরেজি জেনেও ভালভাবে ইংরেজিতে কথা বলতে পারেন না, 

    • যারা ইংরেজি ভাষা ভালভাবে শিখে জীবনে অনেক দূর পর্যন্ত এগিয়ে যেতে চান,

    • যারা যুগের সাথে তাল মিলাবার জন্য উচ্চশিক্ষা গ্রহণ করতে চান,

    • যারা জীবনের বৃহত্তর প্রতিষ্ঠার লক্ষ্যে বিদেশ যেতে চান,

    • যারা বর্তমান কর্মক্ষেত্রে আরও কিছু দূর এগিয়ে যেতে চান,

    • যারা নিজেদের সন্তানদেরকে মানুষের মত মানুষ ক'রে গড়ে তুলতে চান।


    Spoken English শেখার জন্য কি Grammar জানা দরকার ?

    সচেতনভাবে grammar না জেনেও ভাষা শেখা সম্ভব। যেমন আমরা আমাদের মাতৃভাষা ব্যাকরণ না জেনেও ভালভাবে শিখতে পারি। কিন্তু এইভাবে কোন বিদেশি ভাষা শিখলে সে-ভাষার উপর পুরো দখল আসে না, বা তার দ্বারা জীবনের উচ্চ পর্যায়ের প্রয়োজন মেটানো সম্ভব হয় না। এজন্য আপনি ইংরেজি ভাষা যত ভালভাবে জানতে চাইবেন ততই ক্রমে ক্রমে grammar -এর দিকে ঝুকতে হবে। তবে এমনও পদ্ধতি আছে যার মাধ্যমে English শেখার সময় আপনি grammar অনুসারে নির্ভুলভাবে শিখতে পারবেন, অথচ grammar শেখার কষ্ট আপনাকে পেতে হবে না; অর্থাৎ তা আপনার মনেই হবে না যে আপনি grammar শিখছেন। ফলে grammar জেনেও অনর্গল ইংরেজি বলা বা লেখার জন্য আপনাকে আর grammar -এর উপর নির্ভরশীল থাকতে হবে না।


    A High Level English Course Book-1&2 এ বই দু'টির পদ্ধতি কি ?

    প্রতিটি ভাষাতেই একই ধরনের, অথচ সূক্ষ্মভাবে পৃথক, মনোভাব প্রকাশ করার জন্য বিভিন্ন উপায় থাকে । এগুলোকে আমরা style বা pattern বলি । নিচের প্রতিটি। জোড়া বাক্য পড়ুন :

    ক.    ১. আমার কোন টাকা নেই ।

            ২. আমার কোন টাকা নেই বললেও চলে ।    

    খ.      ১. সে কী চায়?

             ২. সে কী যে চায়, বুঝি না ।

    গ.       ১. সে কলা খায় না। সে আম খায় না।

               2. সে কলাও খায় না, আমও খায় না।

    ঘ.      ১. তুমি আজ যেয়ো না ।

             ২. তুমি আজ না-ই বা গেলে ।        

    ঙ .     ১. সে বাংলা জানে না, ইংরেজিও জানে না ।

              ২. সে বাংলা জানে না, ইংরেজি তো দূরের কথা। বা

                সে বাংলাই জানে না, আর কোথায় ইংরেজি।

    চ.       ১. সে নাচল এবং একটি গান গাইল।

              ২. সে নাচতে নাচতে একটি গান গাইল।

    ছ.        ১. ও কথা আর বলবেন না ।

               2. ও কথা আর না-ই বা বললেন। ইত্যাদি।


    উপরের প্রতি জোড়া বাক্যের প্রথমটা আর দ্বিতীয়টার প্রকাশভঙ্গি এক নয়। এদের মধ্যে সূক্ষ্ম পার্থক্য রয়েছে। ভদ্রতা, নম্রতা ইত্যাদির খাতিরে প্রত্যেকটি style-ই দরকার।

    মনে কত রকম ভাব উদিত হয়; সবগুলো একই ভাষায় প্রকাশ করা কি সম্ভব? নিশ্চয়ই না। এ কারণে যেভাবে যে-কায়দায় প্রকাশ করা উচিত তা জানতে হয়, নইলে মনের ভাব প্রকাশ করে শান্তি পাওয়া যায় না। এই বইতে এই ধরনের style-গুলো প্রথমে আলোচিত হবে। পরে Tense, Voice ইত্যাদি সম্পর্কে আলোচনা করতে করতে আমরা ক্রমশ grammar-এর গভীর আলোচনায় প্রবেশ করার চেষ্টা করব।


    শুধু Tense শেখাই যথেষ্ট নয় কেন?

    ক্রিয়ার কাজ সংঘটিত হবার সময় অনুসারে verb (ক্রিয়া)-এর রূপ পরিবর্তিত

    হয়। একে বলে Tense. যেমন—

                    আমি ভাত খাচ্ছি।

                    আমি ভাত খাব ৷

    বাক্য দু'টিতে 'খাচ্ছি' আর 'খাব’ক্রিয়াপদ দু'টিই পৃথক, বাকি অংশ একই । খাওয়া কাজটা ঘটার সময় অনুসারেই ক্রিয়াপদের এই পরিবর্তন হল। এ-কারণে verb-এর বিভিন্ন Tense-এর রূপ জানতে হয়। কিন্তু এই Tense-এর (যে ১২ প্রকার সচরাচর grammar বইতে থাকে) একটি দুর্বলতা আছে। তা হল, যে কাজ ঘটা উচিত ছিল কিন্তু ঘটেনি তা এই ১২ প্রকার Tense-এর কোনটি দ্বারা প্রকাশ করা যায় না। ফলে আমাদেরকে আশ্রয় নিতে হয় modal verb, semi-modal verb ইত্যাদিসহ বিভিন্ন style-এর। এই কারণে এই বইতে style-গুলো আগে এবং Tense ইত্যাদি পরে আলোচনা করা হবে।

    আরেকটা কথা

    "এই বইটা মূলত S. S. C পর্যায়ের পর থেকে শুরু ক'রে Degree এবং Masters পর্যায়ের শিক্ষার্থীদের উপকারে আসবে। Spoken English এমন জিনিস যা এই সবগুলো স্তরের ব্যক্তিদেরই প্রয়োজন হয়। একারণে এ বইতে যথাসম্ভব উচ্চ পর্যায়ের ইংরেজি অন্তর্ভুক্ত করা হয়েছে; একই সাথে অপেক্ষাকৃত দুর্বল পাঠকও যেন সহজেই বইটা থেকে লাভবান হতে পারেন সেজন্য উপস্থাপন পদ্ধতি এবং আলোচনাও সহজ করা হয়েছে। সুতরাং উচ্চ পর্যায়ের প্রয়োজন মেটাতে আগ্রহী পাঠক যদি প্রথম দৃষ্টিতেই মনে করেন যে এটা শুধু প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য লেখা, তাহলে বইটার উপর অবিচার করা হবে।

    Post a Comment

    Previous Post Next Post