ChatGPT দিয়ে খুব সহজেই ইউটিউব ভিডিও তৈরি করবেন যেভাবে

ইতোমধ্যেই আমরা চ্যাটজিপিটির ব্যবহার সম্পর্কে জানতে পেরেছি। যারা চ্যাটজিপিটি সম্পর্কে জানেন না ChatGPT কি এবং কিভাবে ব্যবহার করা হয় তারা আমাদের পূর্বের এই পোস্টটি দেখতে পারেন। 


ChatGPT দিয়ে খুব সহজেই ইউটিউব ভিডিও তৈরি করবেন যেভাবে



আজ আমরা জানবো ChatGPT দিয়ে খুব সহজেই কিভাবে ইউটিউব ভিডিও তৈরি করা যায়। প্রথমত আমরা ইউটিউব ভিডিওর একটি স্ক্রিপ্ট তৈরি করব। এরপর স্ক্রিপ্ট টেক্স থেকে ভিডিওতে কনভার্ট করব। 


প্রথমত, চ্যাটজিপিটি তে একাউন্ট তৈরি করুন। একাউন্ট তৈরি করা থাকলে লগইন করুন। ভিডিও স্ক্রিপ্ট তৈরি করার পূর্বে একটি ভিডিও আইডিয়া জেনারেট করতে হবে। এজন্য চ্যাটবট কে  এই প্রম্টটি দিন >> 10 youtube video idea about "Pet Care" এখানে উল্লেখিত 'Pet Care' আমাদের টপিক। আপনি আপনার পছন্দের টপিক নিয়ে কাজ করবেন।


Create youtube videos idea with chatgpt

 


ভিডিও আইডিয়া তৈরি হয়ে গেলে এবার আপনাকে ভিডিও স্ক্রিপ্ট তৈরি করতে হবে। এজন্য চ্যাটবট কে আবারো প্রম্ট দিন > Youtube video title: "How to Groom Your Pet at Home" write a script for youtube video in a chatty voice. Tone: friendly. 


এখানে "How to Groom Your Pet at Home" আমাদের টপিকের ভিডিও টাইটেল যা পূর্বে আমরা ক্রিয়েট করেছি। 


Create youtube video script using chatgpt



কি দেখছেন? চ্যাটজিপিটি আপনাকে ফ্রেন্ডলি ভয়েসের সুন্দর একটি স্ক্রিপ্ট তৈরি করে দিয়েছে। এত নিখুঁত স্ক্রিপ্ট ম্যানুয়ালি তৈরি করতে আপনার কয়েক ঘন্টা সময় লাগবে। অথচ, ChatGPT আপনাকে কয়েক মিনিটের মধ্যেই একটি ভিডিও স্ক্রিপ্ট তৈরি করে দিল। এখন আমাদের স্ক্রিপ্টকে ভিডিও তে কনভার্ট করতে হবে। টেক্সট থেকে ভিডিও তৈরি করার সেরা একটি এ.আই ওয়েবসাইট হল (steve.ai)। এটি দিয়ে আপনি অ্যানিমেশন ভিডিও অথবা পিকচার ও ভিডিও ফুটেজ দিয়ে লাইভ ভিডিও তৈরি করতে পারবেন। ম্যানুয়ালি আপনাকে কোন ভিডিও বা পিকচার এড করতে হবে না। টেক্সট অনুযায়ী অটোমেটিক ভিডিও বা ছবি আপনার ভিডিওতে অ্যাড হবে। পরবর্তীতে ইচ্ছা করলে আপনি ভিডিও বা ছবি পরিবর্তন করতে পারবেন। 


প্রথমত Steave.ai - এ একটি একাউন্ট তৈরি করুন। তারপর মেইল ভেরিফাই করে লগ ইন করুন।


এখানে আপনি এনিমেশন ভিডিও তৈরি করতে পারবেন, আবার লাইভ ছবি বা ভিডিও দিয়েও ভিডিও তৈরি করতে পারবেন। আপনাকে ঠিক করতে হবে আপনি কি এনিমেশন ভিডিও তৈরি করবেন অথবা লাইভ ভিডিও তৈরি করবেন। এখানে লাইভ ভিডিও বলতে বোঝানো হয়েছে যে- স্টক ছবি বা স্টক ভিডিও অনেক পাওয়া যায় অনলাইনে সেগুলো দিয়ে অটোমেটিক আপনার ভিডিও তৈরি হবে। আমাদের টিউটোরিয়ালের জন্য আমরা একটি এনিমেশন ভিডিও তৈরি করে আপনাকে দেখাবো। এজন্য লগইন করার পর আমরা Script to video অপশনে ক্লিক করলাম। 


এরপর Auto Generate Scrit একটি উইন্ডো পপআপ আসবে। সেখানে Type of video থেকে Animation video সিলেক্ট করতে হবে। ক্যাটাগরি অপশন থেকে পছন্দের ক্যাটাগরি সিলেক্ট করে নিলাম। অতঃপর টাইটেল থেকে যেকোনো একটি টাইটেল সিলেক্ট করলাম। 


Auto Generate script with steve.ai



এরপর Create Sample Script এ ক্লিক করলাম। কিছু সেম্পল স্ক্রিপ্ট তৈরি হওয়াতে আমরা ক্লিয়ার অল অপশন এ ক্লিক করলাম। তারপর আমাদের স্ক্রিপ্ট সেখানে Paste করি। স্ক্রিপ্ট দেয়ার পর নিচের দিকে তাকালে আমরা চিত্রের ন্যায় অপশন গুলো দেখতে পারব। 


Script option 1



প্রথম অপশনে, what is your video about থেকে আমাদের ভিডিওর কিওয়ার্ড সিলেক্ট করে দেব। আমাদের ভিডিওটা যেহেতু পেট (বিড়াল) নিয়ে সেহেতু এখানে আমরা পেট (Pet) দিয়েছি।


script option 2



শেষের দিকে আমাদের Voice over ক্রিয়েট করার অপশন থাকবে।


Voice over option



এখানে ক্লিক করলে Language, Accent, Gender voice (female or male), and voice type অপশন আসবে। আপনার পছন্দ অনুযায়ী সবকিছু বাছাই করে নিতে হবে। এখানে আমরা Language - English, Accent - Us, Gender - Male, Voice - Matthew সিলেক্ট করেছি। এরপর জেনারেট ভয়েসে ক্লিক করি এবং অটো হাইলাইট অন করে দিই। এতে, আমাদের স্ক্রিপ্ট এর গুরুত্বপূর্ণ কি ওয়ার্ড গুলো অটো হাইলাইট হবে।


Script option 4



সবকিছু ঠিক থাকলে নেক্সটে ক্লিক করে দিই। 


এখন, আমাদের সামনে থিম নামের একটি পেজ চলে এসেছে। এখানে আমরা যেকোনো একটি টেমপ্লেট সিলেক্ট করে নিব।


Select Theme



টেমপ্লেট সিলেক্ট হয়ে গেলে আমরা পরবর্তী পেইজ workspace চলে আসব। এখানে আপনি আপনার ভিডিওটি প্রিভিউ করে দেখতে পারবেন। ইচ্ছা করলে ভিডিও টেমপ্লেট পরিবর্তন করতে পারবেন। টেক্সটের পজিশন ঠিক করতে পারবেন।


Workspace steve.ai



আমাদের কাছে সবকিছু ঠিক থাকলে আমরা পাবলিশ এ ক্লিক করব। পাবলিশ এ ক্লিক করার পর আমরা ফাইনাল পেজে চলে এসেছি।


Publish page steve.ai



এখানে ডাউনলোড অপশনে ক্লিক করলে আমাদের ডাউনলোড Queued শুরু হবে।


Queued page steve.ai



কয়েক মিনিট পর ভিডিও তৈরী হলে অটোমেটিক এক্সপোর্ট পেজে নিয়ে যাবে। এক্সপোর্ট পেজ থেকে ভিডিও লিংক কপি করতে পারবেন, ডাউনলোডে ক্লিক করে আপনার ডিভাইসে ডাউনলোড করতে পারবেন। বন্ধুদের শেয়ার করতে পারবেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে পারবেন। 


ফাইনালি, আমরা একটা ভিডিও তৈরি করে ফেলেছি। যেহেতু আমরা এই এ.আই এর ফ্রী ভার্সন ব্যবহার করছি, তাই আমাদের ভিডিওর মধ্যে ওয়াটার মার্ক থাকবে। এই ওয়াটার মার্ক আমরা যেকোন ভিডিও এডিটর অ্যাপ দিয়ে ইডিট করে নিতে পারি। আমাদের ইউটিউব চ্যানেলের কাস্টম লোগো ওয়াটার মার্ক এর উপর বসিয়ে দিয়ে আমাদের ইউটিউব চ্যানেলের জন্য উপযুক্ত করে নিতে পারি। 


এভাবে আমরা পুরো প্রসেসে খুব সহজেই ChatGPT এর মাধ্যমে স্ক্রিপ্ট তৈরি করে, Steve.ai এর মাধ্যমে টেক্সট থেকে ভিডিও রূপান্তরিত করে ইউটিউব চ্যানেলে ভিডিও পাবলিশ করতে পারি। বর্তমানে এরকম অনেকগুলো ইউটিউব চ্যানেল রয়েছে। তারা এরকম ভাবেই ভিডিও তৈরি করে ইনকাম করছে। 


এই টিউটোরিয়াল থেকে আমরা যে ভিডিওটি তৈরি করেছি সেটি আপনাদের সামনে তুলে ধরা হলো। 


ভিডিও দেখুন > 





'বিডি আইটি দুনিয়া' এর সাথে থাকুন, প্রশ্ন থাকলে কমেন্ট করতে ভুলবেন না। 

Post a Comment

Previous Post Next Post