ChatGPT কি: সংজ্ঞা এবং কিভাবে ChatGPT ব্যবহার করবেন?

ChatGPT কি




ChatGPT একটি শক্তিশালী কৃত্রিম বুদ্ধিমত্তা বট যা OpenAI দ্বারা তৈরি করা হয়েছে। এর নির্মাতা অল্টম্যান, মাস্ক এবং অন্যান্য সিলিকন ভ্যালি বিনিয়োগকারীরা ২০১৫ সালে অলাভজনক কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা সংস্থাটি প্রতিষ্ঠা করেন এবং ৩০ নভেম্বর ২০২২ এ এটিকে বিশ্বের সামনে উপস্থাপন করেন। ChatGPT হল একটি চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেইন্ড ট্রান্সফরমার। এটি একটি শক্তিশালী AI বট যা মানুষের ভাষা বোঝে এবং গভীর বাক্য তৈরি করতে পারে যা মানুষ সহজেই বুঝতে পারে। আবার চ্যাটজিপিটির ব্যবহৃত প্রশ্নের উত্তর বিন্যাসটিও অনেক আকর্ষণীয়।

ChatGPT জনসাধারণের প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষমতার জন্য সাড়া বিশ্বব্যাপী দৃষ্টি আকর্ষণ করেছে এবং ব্যাপক সাড়া ফেলেছে। ChatGPT এর পূর্ণরুপ হলো - Generative Pre-Trained Transformer। এর ব্যাপক সাফল্যের পর আপনারা সবাই গুগলে কিংবা সার্চ ইঞ্জিনে জানার হয়তো চেষ্টা করেছিলেন যে-
ChatGPT কী, এটি কীভাবে ব্যবহার করা যায়, এটি কি বিনামূল্যে ব্যবহার করা যাবে? অথবা এটি ব্যবহার করার জন্য আপনাকে কি? টাকা প্রদান করতে হবে এবং আরও অনেক প্রশ্ন। তো চলুন এই এক পোস্টের মাধ্যমেই আপনাদের সবগুলো প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক :

    ChatGPT কি বিনামূল্যে ব্যবহার করা যাবে?

    হ্যাঁ, চ্যাট জিপিটি সম্পুর্ন বিনামূল্যে ব্যবহার করা যায়। মার্কিন যুক্তরাষ্ট্রে openAI এর মাধ্যমে চ্যাট জিপিটির একটি পেইড সংস্করণও চালু করা হয়েছে। chatGPT-র পেইড সংস্করণকে ChatGPT Plus বলা হয়। যারা চ্যাট জিপিটির পেইড সংস্করণ ব্যবহার করতে চান তারা প্রতি মাসে $20 দিয়ে পারসেজ করে ব্যবহার করতে পারেন। আবার যারা ব্যবহারের জন্য কোনো অর্থপ্রদান করতে চাইবেন না তারা অ্যাপটির ফ্রী ভার্শনটি ব্যবহার করতে পারেন।

    কিভাবে ChatGPT ব্যবহার করবেন?

    মোবাইল ব্রাউজার বা কম্পিউটার/ল্যাপটপ এর যেকোনো ব্রাউজার থেকে ChatGPT ব্যবহার করা যাবে। ChatGPT ব্যবহার করা খুবই সহজ। চ্যাটজিপিটি কীভাবে ব্যবহার করবেন তা শিখতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    ধাপ ১-

    প্রথমে https://chat.openai.com/auth/login যান। তারপর Signup এ ক্লিক করুন।

    ধাপ ২-

    এরপর একটি ইমেইল দিয়ে continue তে ক্লিক করবে।

    ধাপ ৩-

    এরপর আপনার নাম দিবেন তারপর নেক্সট করবেন।

    ধাপ ৪-

    এরপর আপনার একটি নাম্বার দিন। এরপর আপনার নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। সেটি কোডটি বসে দিলেই অটোমেটিক আপনাকে ChatGPT-র মেইন মেসেজ পেজ এ নিয়ে যাবে। আর এখান থেকেই আপনি দেধারছে ChatGPT ব্যবহার করতে পারবেন।


    ChatGPT তে কি ধরনের প্রশ্ন করা যাবে?

    বেশ কিছুদিনেই ChatGPT-এর প্রভাব এমনভাবে ছড়িয়ে ছিটিয়ে পড়েছে যে ভবিষ্যতে এই টুলটির ব্যাপক সম্ভাবনা রয়েছে। ChatGPT প্রতিনিয়ত নিত্যদিনের জীবনে এত বেশি ব্যবহার হচ্ছে যে এটি সকল শ্রেণি পেশার মানুষের এবং সকল বয়সের মানুষের দৃষ্টি নন্দিত হয়েছে। চ্যাট জিপিটি পাঠ্যের মাধ্যমে মানুষের মতো প্রতিক্রিয়া তৈরি করে। এটি কথোপকথন এর মাধ্যমে পরিষ্কার প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষমতা রাখে, যা অন্য কোনো চ্যাটবট পারে না। এমনকি গুগলও পারে না। ChatGPT ব্যবহার করে  আপনি কোডিং করতে পারেন, গল্প এবং কবিতা লিখতে পারেন। গানের ভাষা লিখতে পারেন। এতে মানুষের মতো করে প্রতিক্রিয়া দেখানোর জন্য ন্যাচারালি প্রতিক্রিয়া যুক্ত করা রয়েছে। তবে মজার ব্যপার হলো এখানে আপনি বাংলাতে কথা বলতে পারেন। কখনও কখনও এটি ভুল উত্তর দিতেও পারে। সেটা কোনো ব্যপার না। ChatGPT এখনো ট্রায়াল অবস্থায় আছে এবং প্রতিনিয়ত সে নতুন কিছু শিখছে। তার ভুল হওয়াটাও তেমন কিছু না। আপনি এখানে সকল ধরনের প্রশ্ন করতে পারবেন।

    ChatGPT কি গুগল সার্চের চেয়েও ভালো?

    Google-এ কোন কিছু সার্চ করার পর Google আপনাকে আপনার প্রশ্নের সাথে সম্পর্কিত ওয়েবসাইটগুলির একটি তালিকা প্রদান করে যা আপনার প্রশ্নের প্রস্তাবিত উত্তর পেতে সহায়তা করে৷ অন্যদিকে, ChatGPT স্বাভাবিক, নিখুঁত, টু-দ্য-পয়েন্ট উত্তর প্রদান করে। মানে এক কথায় আপনি যেটা প্রশ্নের উত্তর বা কমান্ড চাইছেন সে সেটাই আপনাকে দেওয়ার চেষ্টা করে। এটা একটা গাইড বইয়ের মত।

    ChatGPT চালু হওয়ার পর থেকে ChatGPT এবং Google সার্চ ইঞ্জিনের মধ্যে অনেক তুলনা করা হয়েছে। যাইহোক, উত্তর পাওয়ার জন্য ChatGPT ব্যবহার করার সময় আপনার সর্বদা পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করা জরুরি। আপনি যখন ChatGPT-এর মাধ্যমে একটি উত্তর পান সেটা গুগলের মতো অনেক গুলি পেচানো লিংকযুক্ত না বরং নিখুত ৷ যা আপনাকে গুগলের মতো একটার পর একটা ওয়েবসাইট কিংবা লিংকে প্রবেশ করে আপনার সেই কাংখিত তথ্যটি বের করতে হয়রান হয়রান হওয়া থেকে বাচায়। তাই এক্ষেত্রে গুগলের চেয়ে ChatGPT অনেকাংশে এগিয়ে থাকবে। তবে এক্ষেত্রে আপনাকে একটু সচেতন ভাবে কমান্ড দিতে হবে। যেহেতু এটা এখনো ট্রায়াল অবস্থায় আছে, সেহেতু আপনার সচেতনতা জরুরিও বটে।
    তাই নিশ্চিতভাবে বলা যায় যে ChatGPT-এর নির্মাতারা Google সার্চ ইঞ্জিনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য অদূর ভবিষ্যতে আরও বৈশিষ্ট্য যুক্ত করবে এবং এটিকে সংশোধন করবেন।


    গুগল বার্ড (Google Bard) AI কি?

    ChatGPT-র প্রতিদ্বন্দ্বী হিসেবে গুগল Google Bard নামে নিজস্ব AI চালু করেছে। 2023 সালের ফেব্রুয়ারি মাসে এটি চালু করা হয়েছে। এটি ল্যাম্বডা মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে - যা ডায়ালগ অ্যাপ্লিকেশনের জন্য একটি ভাষা মডেল। এর মানে হল আপনি ChatGPT-এর মতোই কথোপকথনে এর মাধ্যমে প্রশ্নের করতে পারেন এবং উত্তর নিতে পারেন।

    কিন্তু এটি প্রকাশের কয়েক দিনের মধ্যে এটি ভুল তথ্য প্রদানের জন্য সমালোচিত হয়েছিল। তাই এটি এখনও ডেভেলপমেন্ট পর্যায়ে রয়েছে। শতভাগ অ্যাকিউরেসি এবং সম্পূর্ণরূপে ব্যবহার করার জন্য Google কর্মীরা ChatGPT-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য অক্লান্ত পরিশ্রম করেছে।


    চ্যাটজিপিটি বিকল্প

    মানুষের কাজকে সহজ করার জন্য ChatGPT কিন্তু ডিজাইন করা প্রথম টুল নয়। আরও অনেক ধরনের AI চ্যাটবট তৈরি করা হয়েছে যা মানুষের সমস্যার সমাধান করতে পারে।

    এখানে ChatGPT-এর সেরা বিকল্পগুলির একটি তালিকা রয়েছে:



    DialoGPT

    জ্যাসপার চ্যাট (Jasper Chat)

    রেপ্লিকা (Replika)

    ক্যারেক্টার AI (Character AI)

    চ্যাটসোনিক (ChatSonic)

    মাইক্রোসফট বিং (Microsoft Bing)

    YouChat, এবং আরও অনেক কিছু।



    FAQ

    ChatGPT কি?

    ChatGPT হল একটি AI চ্যাটবট সিস্টেম যা OpenAI কোম্পানি ২০২২ সালের নভেম্বরে প্রকাশ করেছে। এটি একটি AI টুল যা মানুষের যোগাযোগের অনুরূপ কথোপকথনের সাপেক্ষে প্রশ্নের উত্তর দিতে পারে। উদাহরণস্বরূপ, আপনি "অনুগ্রহ করে আপেক্ষিকতার তত্ত্ব ব্যাখ্যা করো", "Taylor Swift এর গানের লিরিক্স লিখো" বা "প্রোটোটাইপের চেইন কোড লিখো" ইত্যাদি প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।

    ChatGPT কবে চালু হয়?

    ChatGPT ৩০ নভেম্বর ২০২২-এ চালু হয়েছে। এটি ইতিহাসে সবচেয়ে দ্রুত বর্ধনশীল চ্যাটবট যার মাসিক ব্যবহারকারী ২০২৩ সালের জানুয়ারির মাসের হিসাব অনুযায়ী ১০০ কোটির মাইলফলক স্পর্শ করেছে।

    চ্যাটজিপিটি কি একটি অ্যাপ?

    না, ChatGPT কোনো অ্যাপ নয়। এটি একটি AI বট যা আপনি আপনার ওয়েব ব্রাউজারে ব্যবহার করতে পারেন। OpenAI এখনও কোনো ধরনের অ্যাপ সংস্করণ প্রকাশ করেনি, আপনি এটি প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। তাই, ChatGPT ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের অবশ্যই একটি ব্রাউজার ব্যবহার করতে হবে। 

    Post a Comment

    Previous Post Next Post