কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলে সফল ‍ইউটিউবার হওয়া যায়

কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলে সফল ‍ইউটিউবার হওয়া যায়  



ইউটিউব ইন্টারনেট জগতে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে একটি। দুই বিলিয়নের বেশি মাসিক একটিভ ব্যবহারকারী ! এতে অবাক হওয়ার কিছু নেই যে আরও বেশি সংখ্যক মানুষ তাদের নিজস্ব YouTube চ্যানেল শুরু করতে আগ্রহী৷ আপনি আপনার প্রতিভা বিকশিত করতে চান, আপনার চিন্তা এবং মতামত শেয়ার করতে চান বা সাহা্য্য করার জন্য টিউটোরিয়াল তৈরি করতে চান ? YouTube চ্যানেল শুরু করে সারা বিশ্বের মানুষের সাথে কমিউনিকেশন করার একটি অসাধারন উপায়। এই লেখায় আমি আপনাকে কীভাবে একটি YouTube চ্যানেল তৈরি করা যায় এবং কোন কোন বিষয় হিসাব করে আপনার যাত্রা শুরু করতে হবে সে সম্পর্কে আপনাকে গাইড করব।
কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলে সফল ‍ইউটিউবার হওয়া যায়



                                                    

প্রথম ধাপঃ একটি Google অ্যাকাউন্টের জন্য সাইন আপ করুন বা নিবন্ধন করুন

                               কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলে সফল ‍ইউটিউবার হওয়া যায়
একটি YouTube চ্যানেল তৈরির প্রথম ধাপ হল একটি Google অ্যাকাউন্টের জন্য সাইন আপ বা নিবন্ধন করা। আপনার যদি ইতিমধ্যেই একটি Google অ্যাকাউন্ট থাকে তবে আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন৷ যাইহোক, যদি আপনার কোনো একাউন্ট না থেকে থাকে, আপনি Google সাইন-আপ  লিখে আপনার ব্রাউজারে গিয়ে সার্চ করুন তার পরের ধাপগুলো অনুসরণ করে গুগল একাউন্ট খুলে নিন।
        


২য় ধাপঃ আপনার YouTube চ্যানেল তৈরি করুন


কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলে সফল ‍ইউটিউবার হওয়া যায়


আপনার Google অ্যাকাউন্ট হয়ে গেলে, আপনি এখন আপনার YouTube চ্যানেল তৈরি করতে পারেন। এটি করতে, YouTube.com-এ যান এবং উপরের ডানদিকে কোণায় "সাইন ইন" বোতামে ক্লিক করুন৷ এবার সাইন ইন হয়ে গেলে, উপরের ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে "একটি চ্যানেল  তৈরি করুন" নির্বাচন করুন৷ তারপরে আপনাকে আপনার চ্যানেলের জন্য একটি নাম পছন্দ করতে এবং আপনি যে ধরণের ভিডিও তৈরি করার পরিকল্পনা করছেন তার জন্য সবচেয়ে উপযুক্ত একটি নাম নির্বাচন করুন৷




৩য় ধাপঃ আপনার YouTube চ্যানেল কাস্টমাইজ করুন



আপনার YouTube চ্যানেল তৈরি করার পরে, এটিকে আরও সুন্দর এবং আপনার অডিয়েন্স এর কাছে আকর্ষণীয় দেখাতে এটি কাস্টমাইজ করার খুব প্রয়োজন। একটি প্রফাইল ফটো বা চ্যানেল আইকন এবং চ্যানেল আর্ট এড করে নিবেন, যা আপনার চ্যানেল পেজের টপে প্রদর্শিত ব্যানারে থাকবে। ব্যানারের সাথে চাইলে আপনি আপনার ইনফো এড করে দিতে পারেন অথবা আপনার চ্যানেলে কি কি সার্ভিস দেন সেসব এড করতে পারেন।
কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলে সফল ‍ইউটিউবার হওয়া যায়



৪র্থ  ধাপঃ আপনার প্রথম ভিডিও তৈরি করুন

আপনার চ্যানেল কাস্টমাইজ হয়ে গেলে এখন আপনার ভিডিও আপলোড করার পালা। একটা অসাধারন ভিডিও মেক করতে আপনার বড় স্টুডিও দরকার হবেনা। আগে আপনার যা দরকার তা হল একটি ভাল আইডিয়া, একটি ক্যামেরা বা ক্যামেরা আছে এমন একটি ফোন এবং এবং সাধারন ইডিট , যা আপনি ইউটিউবেই সার্চ করে পেয়ে যাবেন। আপনি আপনার ভিডিও রেকর্ড করতে আপনার স্মার্টফোন বা একটি সাধারন ক্যামেরা ব্যবহার করতে পারেন এবং অনলাইনে অনেক ফ্রি ভিডিও এডিটিং সফ্টওয়্যার আছে যা আপনি আপনার ভিডিও এডিটিং  করতে ব্যবহার করতে পারেন৷
যদি আপনার ভিডিও এডিটিং সফটওয়্যার সম্পর্কে জানার দরকার হয় তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। আমরা চেষ্টা করব ফ্রি ভিডিও এডিটিং এর টিপস আপনাদের সাথে করতে। সাথে সফটওয়্যার গুলোর লিংক  দিবো ইনশাআল্লাহ।


৫ম ধাপঃ  আপনার ভিডিও গুলো আপলোড এবং Optimized করুন

আপনি আপনার Youtube Video তৈরি করা শেষ করার পরে আপলোড করে নিন। আপলোড করার জন্য উপরে + চিহ্ন তে ক্লিক করুন। আপনার ভিডিও আপলোড করার সময়, একটি আকর্ষণীয় শিরোনাম, বিবরণ এবং প্রাসঙ্গিক ট্যাগ যোগ করে এটিকে Optimized নিশ্চিত করুন৷ এটি আপনার ভিডিওকে সার্চের ফলাফলে উচ্চতর র‍্যাঙ্কে সাহায্য করবে এবং আপনার ভিডিও মানুষকে সার্চের প্রথম পাতায় নিয়ে যেতে সাহায্য করবে।

কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলে সফল ‍ইউটিউবার হওয়া যায়





ধাপ 6: আপনার YouTube চ্যানেল প্রচার করুন

আপনার ভিডিও আপলোড শেষ হয়ে গেলে এখন আপনার ভিডিও প্রচার করার পালা,সার্চ ছাড়াও যদি আপনার চ্যানেলে ভিউয়ারস পেতে চান তাহলে - আপনি টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে আপনার ভিডিওগুলির লিংক শেয়ার করতে পারেন এবং  অনেক ভিউয়ারস পেতে অন্যান্য ইউটিউবারের সাহায্য নিতে পারেন

Read More on google help Click Here





Post a Comment

Previous Post Next Post